28 শে ফেব্রুয়ারী, 2021-এ সতীশ ধাওয়ান স্পেস সেন্টার SHAR থেকে Amazonia -1 উপগ্রহ উৎক্ষেপণ করা হতে পারে জানাল PSLV-C51

পিএসএলভি-সি৫১, যা পিএসএলভির ৫৩ তম মিশন, ব্রাজিলের অ্যামাজনিয়া -১ প্রাথমিক স্যাটেলাইট হিসাবে এবং ২০ জন সহ-যাত্রী উপগ্রহ সতীশ ধাওয়ান স্পেস সেন্টার (এসডিএসসি) এসএআর, শ্রীহারিকোটা থেকে উৎক্ষেপণ করবে। 2021 এর 28 শে ফেব্রুয়ারি আবহাওয়া পরিস্থিতি সাপেক্ষে 1023 ঘন্টা IST এ প্রবর্তনটি স্থায়ীভাবে নির্ধারিত হয়।

পিএসএলভি-সি৫১ / অ্যামেজোনিয়া-১ হল মহাকাশ বিভাগের অধীনে ভারত সরকারের একটি সংস্থা নিউস্পেস ইন্ডিয়া লিমিটেডের (এনএসআইএল) প্রথম উত্সর্গীকৃত বাণিজ্যিক মিশন।

অ্যামাজনিয়া-১ হল জাতীয় ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চ (আইএনপিই) এর অপটিক্যাল আর্থ পর্যবেক্ষণ উপগ্রহ। এই স্যাটেলাইটটি অ্যামাজন অঞ্চলে বনাঞ্চল নিরীক্ষণ এবং ব্রাজিলীয় অঞ্চল জুড়ে বৈচিত্র্যময় কৃষিক্ষেত্র বিশ্লেষণের জন্য ব্যবহারকারীদেরকে রিমোট সেন্সিং ডেটা সরবরাহ করে বিদ্যমান কাঠামোটিকে আরও জোরদার করবে।

২০ জন সহযাত্রী উপগ্রহ গুলির মধ্যে, ইসরো (আইএনএস-টুডিডি) থেকে একটি, আইএন-স্পেসের চারটি (তিনটি ভারতীয় একাডেমিক ইনস্টিটিউটের কনসোর্টিয়ামের তিনটি ইউএনটিএসট এবং স্পেস কিডজ ইন্ডিয়া থেকে এক সতীশ ধাওয়ান সাত) এবং এনএসআইএল-এর মোট ১৫ টি উপগ্রহ অন্তর্ভুক্ত রয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *