দেশে ফের শুরু হলো বার্ড ফ্ল এর (Bird Flu) সংক্রমণ, ভাইরাস পাখির থেকে এবার মানব শরীরে সংক্রমণ ছড়াচ্ছে !!!

বার্ড ফ্ল (Bird Flu) ভাইরাসটি সাধারণত পাখির শরীরে সংক্রমণ ছড়াত। কিন্তু বর্তমানে এই মারাত্মক ভাইরাসটি পাখির শরীর থেকে মানুষের শরীরে বাসা বাঁধছে। কথায় আছে না এক রামে রক্ষা নেই সুগ্রীব দোসর।বর্তমানে কোরনা ভাইরাসের (Corona Virus) প্রকোপে গোটা বিশ্ব জুবুথুবু , ঠিক এমন সময়েই রাশিয়াতে ৭ জন বার্ড ফ্ল(Bird Flu) ভাইরাস দ্বারা সংক্রমিত হয়ে মারা গেল।কোরনা ভাইরাসের ভ্যাকসিন বেরিয়ে গেলেও গোটা বিশ্ব এখনো এই অতি মারির কারণে জুবুথুবু হয়ে আছে। জানা গিয়েছে, বর্তমানে আরো ভয়াবহ রূপ নিয়েছে এই ভাইরাসের (COVID-19) এর নয়া স্ট্রেন। সংক্রমিতের সংখ্যা ভারতে কমলেও এখনো পর্যন্ত একেবারেই নির্মূল করা সম্ভব হয়নি।এরই মাঝে নতুন করে এই বার্ড ফ্ল (Bird Flu) এর সংক্রমণ পরিস্থিতির উদ্যোগ বাড়িয়েছে বিশ্ববাসীকে।

 

রাশিয়াতে একসঙ্গে ৭ জন ব্যাক্তি H5N8 avian influenza নামের ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে ।রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রীর পক্ষ থেকে পাওয়া খবর অনুযায়ী আক্রান্তদের থেকে এখনো পর্যন্ত অন্য কেউ সংক্রমিত হননি।ভারতেরও একাধিক রাজ্যে সর্তকতা জারি করা হয়েছে।

শনিবার রাশিয়ার স্বাস্থ্যসংক্রান্ত সংস্থা Rospotrebnadzor-এর প্রধান আন্না পোপোভা জানান, “প্রথম কোনও মানুষের শরীরে বার্ড ফ্ল(Bird Flu) ভাইরাস H5N8 প্রবেশ করেছে”।বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে যাবতীয় তথ্য পাঠানো হয়েছে।রাশিয়ার একটি পোল্ট্রি ফার্মের ৭ জন কর্মী এই ভাইরাস দ্বারা আক্রান্ত হন। রাশিয়ার ভেক্টর ল্যাবরেটরিতে পরীক্ষানিরীক্ষার পরই বিজ্ঞানীরা বিষয়টি আবিষ্কার করেন। এখন আপাতত ওই পোল্ট্রি ফার্মের কর্মীদের আইসোলেশনে রেখে তাঁদের চিকিৎসা চলছে।পোপোভা আরও জানান, “রাশিয়ার ল্যাবেই সাত আক্রান্তের দেহ থেকে ভাইরাসের জেনেটিক স্ট্রেনটি সংরক্ষিত করা হয়েছে”। এই প্রসঙ্গে তিনি আরও বলেন, “ভাইরাসের স্ট্রেনটি রূপ বদলালেও এখনও সেটি একজন মানুষের  দেহ থেকে আরেকজন মানুষের শরীরে প্রবেশের ক্ষমতা পায়নি। ফলে এর বিরুদ্ধে লড়াই করার জন্য প্রস্তুতির সময় হাতে রয়েছে” ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *