ভারতের এক সাহসী কন‍্যা, প্রথম মহাকাশচারী কল্পনা চাওলার জন্মদিন।

বিশেষ প্রতিবেদন ,১৭ মার্চ

আজ ভারতের আর এক মহীয়সী নারীর জন্মদিন , কল্পনা চাওলা।তিনি একজন মহাকাশচারী শুধু তা নয়,তিনি প্রথম মহিলা মহাকাশচারী। দুবার মহাকাশে গেছেন।তিনি মহাকাশে ৩১ দিন ৫৪ ঘন্টা ১৪ মিনিট ছিলেন।২০০৩ সালে ৩রা ফেব্রুয়ারী তে মহাকাশ থেকে পৃথিবীতে আসার সময় প্লেন দুর্ঘটনা হয় এবং তার সঙ্গে আরো ছয় জন মারা যায়।সেই মৃত‍্যুর রহস‍্য আজ ও  রহস‍্যেই ঘেরা।

ছোটো থেকেই মহাকাশের রহস‍্য সম্বন্ধে তার জানার ইচ্ছা ছিলো প্রবল।এই ইচ্ছা পূরন করার উদ্দেশ‍্যে তিনি ১৮৮৯ খ্রীস্টাব্দে নাসার গবেষনা কেন্দ্রে যোগ দেন।১৯৯১ খ্রীস্টাব্দে তিনি আমেরিকার নাগরিক হন।এরপর তিনি ‘NASA ASTRONAUT CORPS’ এ যোগ দেওয়ার আবেদন করেছিলেন।১৯৯৫ খ্রীস্টাব্দে তিনি CORPS যোগদান করেন।

১৯৯৬ খ্রীস্টাব্দে নাসা তাঁকে মহাকাশে যাবার অনুমতি দেয়।এটাই ছিলো তার প্রথম তার মহাকাশ অভিযান।১৯৯৭ খ্রীস্টাব্দে ১৯নভেম্বর এ আবার তিনি মহাকাশে যান ছয় জন astronaut  কে সঙ্গে নিয়ে। Flight STS-87 Columbia করে যান আর কিছু যান্ত্রিক ভুলের কারনে এই মহাকাশচারী রা আর পৃথিবীতে আসতে পারেনি।আজ সেই সাহসী মহাকাশচারী কল্পনা চাওলার জন্মদিন।তাঁকে শতকোটি প্রনাম তার সফলতা,সাহসীকতার জন‍্য।তিনি প্রত‍্যেক মেয়েদের জন‍্য আর্দশ তা বলাই যায়।তিনিই বুঝিয়েছেন কিভাবে নিজের ইচ্ছাপূরন করা যায়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *