এরাজ‍্যে কুকুর দের মধ‍্যে দেখা গেছে এই পারভো ভাইরাসের সংক্রমন।

করোনা ভাইরাসের সংক্রমন শেষ হতে নাহতেই রাজ্যে নতুন করে পারভো ভাইরাস সংক্রমন শুরু হয়ে গেছে।এই ভাইরাস একবার শরীরে প্রবেশ করলে মৃত‍্য নিশ্চিত,কারন চিকিৎসক রা জানিয়েছেন এর ঔষধ নেই। এখন ও পর্যন্ত কুকুর দের মধ‍্যে দেখা গেছে এই ভাইরাসের সংক্রমন।তবে মানুষের বা অন্যকোনো প্রানীর মধ্যে এই ভাইরাসে সংক্রমন হওয়ার কোন সম্ভবন এখন ও পর্যন্ত নেই।কিন্তু সংক্রমন যে কখন ও হবে না বিশেজ্ঞরা তা নিশ্চিত ভাবে বলতে পারছেন না।আমাদের রাজ‍্যে মালদহ,বাঁকুড়া, বীরভূম,উত্তর২৪ পরগনা,কলকাতা সহ বেশির ভাগ জেলা থেকে শোনা যাচ্ছে এই ভাইরাসে আক্রমনের কথা।

district_04

এই পারভো ভাইরাসের ফলে এখন ও পর্যন্ত ২৫০টি কুকুর মারা যাওয়ার কথা শোনা গেছে ।মালদহে সবথেকে বেশি সংক্রমনের হয়েছে বলে জানা গেছে।একমাত্র আগে টীকা করন এর মাধ্যমে এই ভাইরাসের সংক্রমন থেকে মুক্তি পাওয়া সম্ভব।তাই কুকুর মালিক দের আগাম টীকা দেওয়ার কথা বলা হচ্ছে।বিনা চিকিৎসায় মারা যাচ্ছে ছোটো ছোটো সাইমেয়িরা গুলি।করোনা পরিস্থির কারনে এই এক বছর পথকুকুর দের পারভো ভাইরাসের টীকা দেওয়া প্রায় বন্ধ ছিল।প্রায়শয় স্বেচ্ছাসেবী সংস্থা থেকে পথকুকুর দের টীকা দেওয়া হত ,কিন্তু এবছর প্রায় টীকা বন্ধ থাকায় এই ভাবে দ্রুত এই ভাইরাসের সংক্রমন বেড়েই চলেছে।রাজ‍্যে ভেটেরিনারি কাউনসিল্যার চেয়ার ম্যান জহরলাল চক্রবর্তী জানান এই ভাইরাস সংক্রমন হলে ৩-১০ দিনের মধ্যে কুকুর দের প্রথমে অলসতা আসবে, বমিবমি ভাব আসবে, মাথা ঘুরবে ,জ্বর আসবে এবং কিছু দিন পরেই মারা যাবে। ওয়েস্টবেঙ্গল ভেটেরিনারি আল্যুমনি আস্যোসিয়েশনের সম্পাদক গুরুচরন দত্ত জানান,অবসর প্রাপ্ত প্রানী বিশেজ্ঞ‍রাও সাহায‍্য করবে বলে জানিয়েছেন।

district_04

বিভিন্ন জয়গায় সারমেয় প্রেমীরা সচেতনতা বাড়ানোর জন্য শিবির করছেন।আড্যিকশন টু লাইফ ফাউন্ডেশন”ও সারমেয়ী প্রেমীরা কুকুরদের ও করোনা সময় এর মতো আইশোল্যেশনে রাখার কথা বলছেন। রাজ্যে সেভাবে পশু দের হাসপাতাল এখন ও পর্যন্ত নেই।তাই প্রশাসকের কাছে আর্জি জানানো হয়েছে যে,অবিলম্বে কুকুরদের “ডিইএচপিটিআইএল “টীকা দেওয়াহোক,নাহলে এক ভয়ংঙ্কর পরিস্থির স্বীকার হতে হবে ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *